Contact For add

Sat, Jun 17 2023 - 3:52:52 PM UTC প্রচ্ছদ >> অন্যান্য

প্রচণ্ড তাপপ্রবাহে ৩৪ জনের মৃত্যুপ্রচণ্ড তাপপ্রবাহে ৩৪ জনের মৃত্যু

প্রচণ্ড তাপপ্রবাহে ৩৪ জনের মৃত্যু
গত কয়েকদিন ধরে বয়ে যাওয়া তাপপ্রবাহে কমপক্ষে ৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে ভারতের উত্তর প্রদেশ রাজ্যে। চিকিৎসকরা ৬০ বছরের বেশি বয়সী বাসিন্দাদের দিনের বেলায় বাড়ির ভিতরে থাকার পরামর্শ দিয়েছেন। শনিবার আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, নিহতদের সবার বয়স ৬০ বছরের বেশি এবং তাদের আগে থেকে স্বাস্থ্যগত সমস্যা ছিল, যা তীব্র গরমের কারণে আরও খারাপ হয়ে থাকতে পারে।
উত্তর প্রদেশের রাজধানী লখনউ থেকে প্রায় ৩০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে বালিয়া জেলায় এই হতাহতের ঘটনা ঘটেছে।বালিয়ার চিফ মেডিক্যাল অফিসার জয়ন্ত কুমার জানিয়েছেন, বৃহস্পতিবার ২৩ জনের মৃত্যুর পর শুক্রবার আরও ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। শনিবার বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে তিনি বলেন, সকল ব্যক্তিই কিছু অসুস্থতায় ভুগছিলেন এবং প্রচণ্ড গরমের কারণে তাদের অবস্থা আরও খারাপ হয়েছিল।
তিনি আরও বলেন, বেশিরভাগ মৃত্যু হার্ট অ্যাটাক, ব্রেন স্ট্রোক এবং ডায়রিয়ার কারণে হয়েছে।
আরেক মেডিক্যাল অফিসার দিবাকর সিং বলেছেন, গুরুতর অবস্থায় লোকদের বালিয়ার প্রধান হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ভারতের আবহাওয়া দফতরের তথ্যে দেখা গেছে, শুক্রবার বালিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি।
প্রচণ্ড গরমের কারণে রাজ্যজুড়ে বিদ্যুৎ বিভ্রাট হয়েছে, যার জন্য অনেকেই বিক্ষোভ করেছেন।উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জনসাধারণকে আশ্বস্ত করে বলেছেন, সরকার রাজ্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। তিনি জনগণকে সরকারকে সহযোগিতা করার এবং বিদ্যুতের সুষ্ঠু ব্যবহার করার আহ্বান জানান।
ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশনের গবেষণায় দেখা গেছে, জলবায়ু পরিবর্তনের কারণে এপ্রিলে দক্ষিণ এশিয়ার কিছু অংশে তীব্র তাপপ্রবাহ আঘাত হানার সম্ভাবনা কমপক্ষে ৩০ গুণ বেড়ে গেছে। 


Comments