Contact For add

Sun, Jul 23 2023 - 1:01:19 PM +06 প্রচ্ছদ >> অর্থ ও বাণিজ্য

দেশে প্রথম বিশ্বের দামি মরিচের চাষ, প্রতি কেজির দাম ২৮ লাখ টাকা!দেশে প্রথম বিশ্বের দামি মরিচের চাষ, প্রতি কেজির দাম ২৮ লাখ টাকা!

দেশে প্রথম বিশ্বের দামি মরিচের চাষ, প্রতি কেজির দাম ২৮ লাখ টাকা!
দেশে প্রথম বিশ্বের দামি মরিচের চাষ হয়েছে কুমিল্লায়। মরিচের নাম চারাপিতা। যার প্রতিকেজি গুড়ো মরিচের দাম ২৬ হাজার মার্কিন ডলার বলে দাবি করেন চাষি আহমেদ জামিল সেলিম। যা বাংলাদেশি টাকায় ২৮ লাখের বেশি। চাষি আহমেদ জামিল সেলিম নগরীর ঠাকুরপাড়ায় তার নিজের বাগান বাড়ির বাসায় এই মরিচের গাছ লাগান। মরিচ গাছ দেখতে স্থানীয়রা এখন প্রায়ই তার বাড়িতে ভিড় করছেন। তিনি ৬ বছরের চেষ্টায় এই মরিচের বীজ থেকে চারা উৎপাদন করেন।
আহমেদ জামিল সেলিম বলেন, এর আগে ব্ল্যাক টমেটো, বিশ্বের বেশি ঝাল মরিচসহ বিভিন্ন ফসল নিয়ে কাজ করেছি। ৬ বছর আগে ইন্টারনেটে জানলাম দামি মরিচ চারাপিতা। জন্মে পেরুতে। সেখান থেকে বীজ এনে লাগিয়ে সফল হইনি। পরে আমার এক বড় ভাই নগরীর মহিলা কলেজ রোডের বাসিন্দা মেজবাহউজ্জামান বাবুর সহযোগিতা চাই। তিনি আমেরিকা থাকেন। তার কাছে বীজ পাঠিয়ে বলি তিনি যেন বপন করেন। তিনি বীজ লাগানোর পরে এক সপ্তাহ যায়, দুই সপ্তাহ যায় চারা আর গজায় না। এক মাস পরে তিনি জানান, কয়েকটি চারা গজিয়েছে। তিনি সেগুলো পরিচর্যা করেন। সেই গাছের মরিচের বীজ আবার আমাকে আবার পাঠান। আমি ৫০টি বীজ লাগানোর পরে ৫টি গজিয়েছে। ২টি গাছ ঢাকার বনশ্রীর বাসায় এবং ৩টি কুমিল্লার বাসায় লাগিয়েছি। গাছগুলোর আলো প্রয়োজন। শেডের নিচে রাখতে হয়। আবার গাছে নিয়মিত সেচও দিতে হয়। কাঁচা অবস্থায় সবুজ,পাকলে হলুদ দেখায়। দেখতে অনেকটা গোল মরিচের মতো। এর গন্ধটাও অদ্ভুত। আমি চাই দেশে এই মরিচ বাণিজ্যিক ভাবে চাষ হোক। দেশের কৃষি ও কৃষক সমৃদ্ধ হোক।
কৃষি ও পরিবেশ সংগঠক মতিন সৈকত বলেন, বাংলাদেশের মাটি সোনার চেয়েও খাঁটি। এখানে যেকোন ফসল উৎপাদন হয়। চারাপিতা মরিচ চাষ তার ভালো উদাহরণ। আহমেদ জামিল সেলিম একজন সৃজনশীল চাষি। তিনি বিভিন্ন সময় ব্যতিক্রম ফসল সংগ্রহ করেন। চারাপিতা মরিচ চাষ যদি বাণিজ্যিক ভাবে সফল হয় তাহলে কৃষকরা উপকৃত হবেন।  অনলাইন বীজ ব্যাংক প্রতিষ্ঠাতা কৃষিবিদ তারিক মাহমুদুল ইসলাম বলেন, চারাপিতা মরিচ দেশে আগে কোথাও চাষ হয়েছে কিনা আমার জানা নেই। কুমিল্লায় চাষ হওয়া মরিচের মান ও দামের বিষয়টি খোঁজ নিয়ে বলতে হবে। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার সদ্য সাবেক উপ-পরিচালক কৃষিবিদ মো. মিজানুর রহমান বলেন, আহমেদ জামিল সেলিমকে ব্যক্তিগত ভাবে চিনি। তিনি বিভিন্ন সময় নতুন ফসলের চাষ করেন। তার দাবি- তিনি বিশ্বের দামি মরিচ চারাপিতার চাষ করেছেন। তবে এ বিষয়ে খোঁজ নিয়ে বিস্তারিত বলা যাবে।
 
 
; সুব্রত 


Comments

Place for Advertizement
Add