Contact For add

Thu, Aug 17 2023 - 11:02:57 AM +06 প্রচ্ছদ >> তথ্যপ্রযুক্তি

মার্কিন নিষেধাজ্ঞা উড়িয়ে দিতে নতুন পদক্ষেপ, আসছে রুবলের ডিজিটাল সংস্করণমার্কিন নিষেধাজ্ঞা উড়িয়ে দিতে নতুন পদক্ষেপ, আসছে রুবলের ডিজিটাল সংস্করণ

মার্কিন নিষেধাজ্ঞা উড়িয়ে দিতে নতুন পদক্ষেপ, আসছে রুবলের ডিজিটাল সংস্করণ
মার্কিন যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের নিষেধাজ্ঞা উড়িয়ে দিতে নতুন পদক্ষেপ নিতে যাচ্ছে রাশিয়া। এবার রুশ মুদ্রা রুবলের ডিজিটাল সংস্করণ আনছে পুতিনের দেশ। এরই মধ্যে এ নিয়ে পরীক্ষা শুরু করেছে রাশিয়া। পাশাপাশি এটি নাগরিকদের ওপর আরও বেশি নিয়ন্ত্রণ বাড়াবে বলে ধারণা করা হচ্ছে। 
পশ্চিমা নিষেধাজ্ঞার মুখে রাশিয়ার বিশ্বব্যাপী ব্যাংকিং কার্যক্রম বাধাগ্রস্ত হয়েছে। যার কারণে রাশিয়া ডিজিটাল রুবলের মুদ্রার বিকাশকে ত্বরান্বিত করাতে উদ্যোগী হয়েছে। ডিজিটাল মুদ্রার উদ্যোগটি বিশ্বব্যাপী অন্যান্য ২০টি দেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, যারা এরই মধ্যে পাইলট ডিজিটাল মুদ্রা প্রোগ্রাম শুরু করেছে।
ডিজিটাল রুবল আনার প্রাথমিক উদ্দেশ্য হল রাশিয়ার আর্থিক নমনীয়তা বাড়ানোর পাশাপাশি পশ্চিমা নিষেধাজ্ঞাসহ আন্তর্জাতিক বিধিনিষেধের প্রভাব কমানো। ডিজিটাল মুদ্রার ব্যাংকের বিধিনিষেধ এড়িয়ে যাওয়ার উপায় ব্যবহার হতে পারে। ডিজিটাল মুদ্রায় ব্লকচেইন প্রযুক্তি গ্রহণের কারণে নিষেধাজ্ঞা আরোপ করা আরও জটিল হয়ে যাবে।
 
ডিজিটাল মুদ্রায় স্থানান্তর সরকারি নিয়ন্ত্রণ সম্পর্কে উদ্বেগ তৈরি করছে। সমালোচকরা যুক্তি দেখাচ্ছে, ডিজিটাল রুবলের ব্যবহার নিশ্চিত করতে পারলে সরকারি কর্তৃপক্ষ নাগরিকদের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে পারবে। এ মুদ্রার ব্যবহারের মাধ্যমে সরকার তাৎক্ষণিকভাবে জরিমানা আরোপ বা সম্পদ জব্দ করতে সক্ষম হবে। সম্ভাব্য নিয়ন্ত্রণবিষয়ক প্রতিবন্ধকতার আশঙ্কা থাকলেও রাশিয়া বৈশ্বিক আর্থিক প্রতিযোগিতার অংশ হিসেবে ডিজিটাল রুবল মুদ্রার উদ্যোগকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছে।
 
সাধারণ রাশিয়ান নাগরিকরা ডিজিটাল মুদ্রার কার্যকারিতা ও সুরক্ষা সম্পর্কে চিন্তিত। জরিপে অংশ নেওয়া ১০ রুশ নাগরিকের মধ্যে প্রায় ছয়জন নতুন মুদ্রা ব্যবহারের প্রতি সন্দেহ ও দ্বিধা প্রকাশ করেছেন। অর্থনীতিবিদ সোফিয়া ডোনেটস জানান, সাধারণ রাশিয়ান ও কোম্পানিগুলো ডিজিটাল পরীক্ষামূলক পর্যায়ে প্রয়োগ সাধারণের দৈনন্দিন জীবনে খুব বেশি পরিবর্তন আনার সম্ভাবনা কম। স্কিমটির অপব্যবহার হতে পারে— এমন আশঙ্কা সত্ত্বেও ডনেটস জানান, এ উদ্যোগের মাধ্যমে মস্কো বিশ্বব্যাপী আর্থিক প্রেক্ষাপটে পিছিয়ে না থাকার চেষ্টা করছে ।
 
নতুন ডিজিটাল মুদ্রাবিষয়ক সংশয়গুলো প্রশমনে রাশিয়ান কর্তৃপক্ষ জোর দিয়ে বলছে, ডিজিটাল রুবলে অংশগ্রহণ বিষয়টি পুরোপুরি স্বেচ্ছাসেবী পদ্ধতিতে করা হবে। সরকারি কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন, ডিজিটাল মুদ্রাটি নাগরিকদের দৈনন্দিন জীবনকে আরও সহজ ও উন্নত করবে। ডিজিটাল রুবলের উদ্যোগটি রাশিয়ান পিতামাতাদের জন্য তাদের সন্তানদের ব্যয়ের অভ্যাসগুলোকে পর্যবেক্ষণ করার একটি পন্থা হিসেবে ব্যবহার করা যাবে। পাশাপাশি সন্তানদের ব্যয়ের ওপর নিয়ন্ত্রণের একপ্রকার সুযোগ তৈরি করে দেবে।
 
ডিজিটাল রুবলের ব্যবহার রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো উপেক্ষা এবং আর্থিক ব্যবস্থার আধুনিকীকরণের ক্ষেত্রে সুবিধা প্রদান করলেও নাগরিকদের গোপনীয়তা ও সরকারি নিয়ন্ত্রণের ওপর ডিজিটাল মুদ্রার প্রভাব নিয়ে এখনও প্রচুর আলোচনা বাকি। যেহেতু রাশিয়া ডিজিটাল মুদ্রা নিয়ে পরীক্ষা-নিরীক্ষাকারী দেশগুলোর সারিতে যোগ দিয়েছে। তবে এ ডিজিটাল মুদ্রা নিয়ে আলোচিত উদ্বেগের বিষয়গুলো মোকাবেলায় রাশিয়ার প্রতিক্রিয়া এখন নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে।
 


Comments

Place for Advertizement
Add