Contact For add

Thu, Aug 31 2023 - 8:22:30 PM +06 প্রচ্ছদ >> শিল্প সাহিত্য

বাউল বেশে নগর বাউল জেমসবাউল বেশে নগর বাউল জেমস

বাউল বেশে নগর বাউল জেমস
জেমস সাধারণত রক স্টাইলে শ্রোতাদের সামনে হাজির হন। তবে এবার তাকে দেখা গেছে বাউল বেশে। সামাজিক যোগাযোগমাধ্যমে ভেসে বেড়াচ্ছে একটি ছবি। সেখানে দেখা যাচ্ছে, গিটার হাতে বাউল বেশে বসে আছেন জেমস।সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করে বিভিন্ন তারকা অভিনয়শিল্পী, সঙ্গীতশিল্পী ও বিখ্যাত ব্যক্তিদের ছবি তৈরি করা হচ্ছে। যা সামাজিকমাধ্যমে প্রকাশ করা মাত্র ভাইরাল হচ্ছে। দুদিন আগে ভাইরাল হয় প্রয়াত চিত্রনায়ক সালমান শাহর একটি ছবি। ছবিটি তৈরি করেন রাজিব জাহান ফেরদৌস নামে একজন এআই প্রম্পট ইঞ্জিনিয়ার। এবার ভাইরাল হলো জেমসের এআই লুক। গায়কের এআই ছবিটি তৈরি করেছেন সঙ্গীতশিল্পী ও ফটোগ্রাফার অভিষেক ভট্টাচার্য্য।
অভিষেক জানান, মূলত ব্যক্তিগতভাবে যেসব শিল্পীদের গান শুনতে পছন্দ করেন, সেখান থেকে প্রিয় কয়েকজন শিল্পীর ছবি এআই’র মাধ্যমে তৈরি করেছেন। যেখানে দেখা যাচ্ছে জেমস বৃদ্ধ হয়েছেন, বাউল বেশে বসে আছেন। 
এদিকে ছবিটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে ভক্তমহলে। এ প্রসঙ্গে অভিষেক সংবাদমাধ্যমে বলেন, নেটিজেনরা যেহেতু জেমসের ছবিটি নিয়ে আলোচনা-সমালোচনা করছে, তার অর্থ আমার কাজটি সফলতায় পৌঁছেছে। আসলে এআই ব্যবহারের মাধ্যমে স্থিরচিত্র তৈরি করা ছবির কারিগরদেরও কল্পনার একটা জায়গা থাকে। সেই কল্পনার জায়গা থেকেই আমি জেমসকে এমন রূপ দিয়েছি। একজন শিল্পী প্রকৃতভাবে ঠিক যেমন, এআই ব্যবহার করে হুবহু সেই রকম লুক করলে তো পারপার্স সার্ভ হলো না।
মঙ্গলবার (২৯ আগস্ট) রাতে এআই ব্যবহারের মাধ্যমে জেমস, অর্ণবসহ ১২টি ছবি তৈরি করে ফেসবুকে পোস্ট করেন অভিষেক। ক্যাপশনে তিনি লেখেন: ‘এখন অনেকেই এআই ব্যবহার করে অনেক তারকাদের ছবি তৈরি করছেন। যাদের খুব ভালোবাসি ও শ্রদ্ধা করি, আমিও সেসব শিল্পীর ছবি তৈরি করলাম। উপভোগ করুন।


Comments