Contact For add

Thu, Oct 12 2023 - 11:18:12 AM +06 প্রচ্ছদ >> আইন

বিচারপতিকে নিয়ে কটুক্তি: দিনাজপুরের পৌর মেয়রের জেল-জরিমানাবিচারপতিকে নিয়ে কটুক্তি: দিনাজপুরের পৌর মেয়রের জেল-জরিমানা

বিচারপতিকে নিয়ে কটুক্তি: দিনাজপুরের পৌর মেয়রের জেল-জরিমানা
আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে অশালীন মন্তব্য করায় দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে এক মাসের কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ। একইসঙ্গে তাকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (১২ অক্টোবর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ এ রায় দেন। আগামী এক সপ্তাহের মধ্যে তাকে দিনাজপুরের আদালতে তাকে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। অন্যথায় তাকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন আদালত।
 এছাড়া যদি তিনি এক লাখ টাকা পরিশোধ না করেন তবে আরও সাতদিনের কারাদণ্ড ভোগ করতে হবে মেয়র জাহাঙ্গীরকে। এ সময় আপিল বিভাগ বলেন, তিনি যে ক্ষমা চেয়েছেন তা গ্রহণযোগ্য নয়।
দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম বিএনপির রংপুর বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক। দুর্নীতির মামলায় গত ২ আগস্ট তারেক রহমানকে ৯ বছর এবং তার স্ত্রী জুবাইদা রহমানকে তিন বছরের কারাদণ্ড দেন ঢাকার একটি আদালত। ওই রায়ের পর দিনাজপুর বিএনপি কার্যালয়ে দলের নেতাকর্মীরা প্রতিবাদ সভা করেন। ওই সভায় মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে ‘বিরূপ’ মন্তব্য করেন বলে অভিযোগ ওঠে। তার বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ভিডিও প্ল্যাটফরমে ছড়িয়ে পড়ে।
গত ১৭ আগস্ট  জাহাঙ্গীর আলমের প্রতি আদালত অবমাননার নোটিশ ইস্যু করে তাকে তলব করে দেশের সর্বোচ্চ আদালত। আদালত অবমাননার জন্য জাহাঙ্গীরকে কেন শাস্তি দেওয়া হবে না, সে বিষয়ে তাকে কারণ দর্শাতেও বলেন আপিল বিভাগ। একই সঙ্গে ভিডিও অপসারণ করতে বিটিআরসির চেয়ারম্যানকে নির্দেশ দেন আপিল বিভাগ।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির তিন সদস্যসহ চার আইনজীবী আদালত অবমাননার আবেদনটি করেন। আদালতে তাদের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ্ মঞ্জুরুল হক। রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।


Comments

Place for Advertizement
Add