Contact For add

Tue, Feb 21 2017 - 12:00:00 AM +06 প্রচ্ছদ >> অর্থ ও বাণিজ্য

Training of the Trainers' training under the initiative of DSEডিএসইর উদ্যোগে ‘ট্রেনিং অব দ্যা ট্রেইনার্স’ প্রশিক্ষণ

ডিএসইর উদ্যোগে ‘ট্রেনিং অব দ্যা ট্রেইনার্স’ প্রশিক্ষণ

হলি টাইমস রিপোর্ট :

মুখ্য প্রশিক্ষকদের জন্য ‘ট্রেনিং অব দ্যা ট্রেইনার্স’ শীর্ষক ৮ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গত সোমবার থেকে ডিএসই’র ট্রেনিং একাডেমিতে শুরু হওয়া এ কর্মশালা ফিন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রমের অংশ হিসেবে আয়োজন করা হয়েছে। ডিএসই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

কর্মশালায় ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান বলেন, ২০১০ সালের পর থেকে সরকার, বিএসইসি এবং ডিএসই সবাই মিলে পুঁজিবাজার ভালভাবে পরিচালিত করার চেষ্টা করছে। এজন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো বিনিয়োগকারী প্রশিক্ষণ।

তিনি বলেন, বিনিয়োগকারীরা যদি পুঁজিবাজারে ভালোভাবে সংশ্লিষ্ট হতে পারে তবে এ খাতে সফলতা আসবে। আর এইজন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, প্রধানমন্ত্রী ও সরকারের সকল বিভাগের সার্বিক সহযোগিতায় বিনিয়োগ শিক্ষা কার্যক্রম শুরু করেছে।

তিনি বলেন, বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের জন্য একটি চমৎকার শ্লোগান তৈরি করা হয়েছে। তাহলো ‘সচেতন বিনিয়োগ, সমৃদ্ধ আগামী’। এই চারটা শব্দে সব কথা বলা হয়েছে। বিনিয়োগে ঝুঁকি থাকবে এবং এই ঝুঁকি নেয়ার কতটুকু ক্ষমতা রয়েছে এই কথাটাই সকলের নিকট পৌঁছে দিতে হবে।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন বিএসইসি’র নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান। তিনি বলেন, পুঁজিবাজারের একটি গুরুত্বপূর্ন স্তম্ভ হলো সচেতন বিনিয়োগকারী। বিএসইসি’র উদ্যোগে পরিচালিত বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের মুল উদ্দেশ্য হলো বিনিয়োগকারীদের জ্ঞান বৃদ্ধি করা। তারা যাতে কোনো ধরনের গুজবের বশবর্তী হয়ে বিনিয়োগ না করে এজন্য প্রশিক্ষণ কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

সাইফুর রহমান বলেন, আমরা সকলে বিনিয়োগকারীদের নিকট দায়বদ্ধ। বিনিয়োগকারীদের শিক্ষিত করে তোলা আমাদের দায়িত্ব। এটাকে শুধু দায়িত্ব নয় দায়বদ্ধতা মনে করে বিনিয়োগকারীদের শিক্ষিত করতে হবে।



Comments

Place for Advertizement
Add