Contact For add

Mon, Jul 31 2017 - 4:18:36 PM +06 প্রচ্ছদ >> চাকরীর খোঁজ খবর

The big emergence of the indexসূচকের বড় উত্থান

সূচকের বড় উত্থান

হলি টাইমস রিপোর্ট :

টানা দুই কার্যদিবস পতনের পর চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৫৮ পয়েন্ট। আর লেনদেন বেড়েছে ৫৬৪ কোটি ৪৭ লাখ টাকা। অপর বাজার সিএসইতে সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স বেড়েছে ১০০ পয়েন্ট এবং লেনদেন বেড়েছে ৫৪ কোটি ৪৭ লাখ টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার মূল্য সূচকের উত্থানের মাধ্যমে ডিএসইতে লেনদেন শুরু হয়। সূচকের এ ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের শেষ পর্যন্ত পিরামিড আকারে অব্যাহত থাকে। ফলে দিনের লেনদেন শেষে সূচকের বড় উত্থান ঘটে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৬০ পয়েন্টে দাঁড়ায়।

প্রধান মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে ডিএসইর অপর দুই সূচক। এর মধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিহ্ সূচক চার পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩১৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ১৬৬ কোটি ১৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬০১ কোটি ৬৬ লাখ টাকা। এ হিসেবে লেনদেন বেড়েছে ৫৬৪ কোটি ৪৭ লাখ টাকা। বাজারটিতে লেনদেন হওয়া ১৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছ ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দাম।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিবিএস ক্যাবলের শেয়ার। এদিন কোম্পানির ৭৪ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের ৬৮ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৬২ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- আইডিএলসি ফাইন্যান্স, ওয়ান ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ফু-ওয়াং ফুড, ফরচুন সুজ, ব্র্যাক ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১০০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৯৬০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৯০ কোটি ৮১ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১৪৫টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম।



Comments