Contact For add

Thu, Feb 22 2018 - 12:34:42 PM UTC প্রচ্ছদ >> অন্যান্য

How is the book of women authors in the book fair?নারী লেখকদের বই কেমন চলছে বইমেলায়

নারী লেখকদের বই কেমন চলছে বইমেলায়

হলি টাইমস রিপোর্ট :

একুশে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানে একটি স্টলে বই দেখছিলেন একজন নারী। কথা প্রসঙ্গে জানালেন নিয়মিতই মেলায় আসেন এবং সেটা প্রতিবছরই।নারী লেখকের বই তিনি কেনেন বা পড়েন কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, "সত্যি কথা বলতে নারী লেখকের বই কেনাও হয়না, পড়াও হয়না"।

আরেকজন তরুণ বলেন, "সেলিনা হোসেন কিংবা তসলিমা নাসরিনের বই চোখে পড়ে বেশ কিছু প্রকাশনীতেই"।

তার সাথে কথা বলার পর মেলার আরও ভেতরে ঢুকতেই দেখা গেলো অসংখ্য মানুষ স্টলগুলোতে বই দেখছেন কিনছেন কিংবা দল বেধে আড্ডা দিচ্ছেন।

তারা কেউ বলেন তারা হুমায়ূন আহমেদ কিংবা জাফর ইকবালের বই পড়েন। কিন্তু নারী লেখকদের বিষয়ে তারা ততটা অবহিত হন।

১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের পর বায়াত্তর সালেই গ্রন্থ মেলার আয়োজন হয়েছিলো বাংলা একাডেমি প্রাঙ্গণে। তবে আজকের একুশে গ্রন্থ মেলার আনুষ্ঠানিক সূচনা ১৯৮৪ সালে।

তারপর থেকে বইমেলার পরিসর বেড়ে একাডেমি প্রাঙ্গণ থেকে ছড়িয়ে পড়েছে সোহরাওয়ার্দী উদ্যানে। একই সাথে বেড়েছে পাঠক ও লেখকের সংখ্যা।

বাংলাদেশ, ঢাকা, মেলা
Image captionপ্রকাশক আদিত্য অন্তর

কিন্তু যে পরিমাণ বই প্রকাশ হয় তার মধ্যে নারী লেখকদের বই আসলে কতটা থাকে ?

জবাবে প্রকাশকদের একজন আদ্যিত অন্তর বলেন, "২৫ শতাংশের বেশি হবেনা নারী লেখকদের বই। প্রবীণ যারা আছেন তাদের বইয়ের প্রতি পাঠকের আগ্রহ আগে থেকেই দেখা যায়। তবে তরুণরাও ভালো লিখছেন"।

কোন ধরনের বিষয়গুলো নিয়ে বেশী লিখেন নারী লেখকরা ? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, "সিরিয়াস ধরনের লেখা খুব একটা পাইনা। গল্প কবিতা উপন্যাসই মেলায় বেশি বিক্রি হয়"।

১৯৭২ সালের অনানুষ্ঠানিক মেলায় ঠাঁই পেয়েছিলো ৩২টি বই। আর সেখানে ২০১৬ সালের বইমেলায় নতুন বই এসেছিলো প্রায় সাড়ে তিন হাজার। যেটি এবারের মেলায় চার হাজার ছাড়িয়ে যাবে বলে আশা করছেন প্রকাশকরা।

সাহিত্যিক বদরুন নাহার বলছেন নারী বা পুরুষ নয় বরং নতুন যে কারও জন্যই বই প্রকাশ খুব একটা সহজ নয়। তবে পাঠকের দিক থেকে আজকাল লেখক পুরুষ নাকি নারী তা খুব একটা প্রভাব ফেলেনা।

তিনি বলেন, "প্রথম বইটা আমি নিজেই প্রকাশ করি। দ্বিতীয় বইটা নিয়ে একজন প্রকাশকের সাথে কথা হলেও অনেক বিষয়ে আপত্তি থাকায় বইটি নিয়ে আসি। তবে তৃতীয় বই থেকেই আমার বই প্রকাশকরা ছাপছেন এবং কিছু ক্ষেত্রে রয়্যালটিও পাচ্ছি"।

বাংলাদেশ, ঢাকা, মেলা
Image captionনিজের স্টলে লিলি হক

তবে সুপরিচিত লেখকদের বাইরে নতুন উঠে আসা নারীর বই প্রকাশে প্রকাশকদের মধ্যে অনীহা কাজ করে এমন অভিযোগ মানতে রাজী নন ঐতিহ্য প্রকাশনীর ব্যবস্থাপক আমজাদ হোসেন।

তিনি বলেন পাণ্ডুলিপি পেলে তারা বই প্রকাশ করেন এবং নারী লেখকদের বই তাদের প্রকাশনা থেকে সারাবছরই বিক্রি হয়।

তবে সাহিত্যিক ও প্রকাশক লিলি হক বলছেন পুরনো নারীদের মধ্যে অনেকেই জনপ্রিয়তা যেমন অর্জন করেছেন তেমনি তাদের পথ ধরে নারী লেখকদের সংখ্যাও প্রতিনিয়ত বাড়ছে। আর একই সাথে বিস্তৃত হচ্ছে নারীদের লেখার বিষয়বস্তুও।

লিলি হকের মতে লেখালেখিতে নারী এগিয়ে আসা যত বাড়বে তেমনি করে তৈরি হবে পাঠকও আর তাতে করে আরও সমৃদ্ধ হবে বাংলা বইয়ের ভাণ্ডার।খবর বিবিসির



Comments