Contact For add

Tue, Sep 26 2017 - 8:12:27 PM +06 প্রচ্ছদ >> খেলাধুলা

ICC rules in Bangladesh-South Africa seriesবাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজেই আইসিসির নতুন নিয়ম

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজেই আইসিসির নতুন নিয়ম

হলি টাইমস রিপোর্ট :

বেশ কিছুদিন আগেই নতুন নিয়ম প্রবর্তন করেছিল আইসিসি। তবে সেগুলোর বাস্তবায়ন হয়নি এখনও। আগামী ২৮ সেপ্টেম্বর যে খেলা অনুষ্ঠিত হবে কিংবা যেসব টেস্ট ম্যাচ শুরু হবে, সে সব ম্যাচ থেকেই কার্যকর হবে আইসিসির নতুন নিয়ম। সে হিসেবে ২৮ সেপ্টেম্বর পচেফস্ট্রমে অনুষ্ঠিতব্য বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়েই অভিষেক হতে যাচ্ছে আইসিসির নতুন নিয়মের। অক্টোবর থেকে নতুন নিয়ম চালু হওয়ার কথা থাকলেও সেটি এগিয়ে আনা হয়েছে তিন দিন।

কী থাকছে আইসিসির নতুন নিয়মে? এ নিয়ে বেশ চাঞ্চল্য। তবে আগে থেকেই এসব বিষয় মানুষের জানার কথা। কারণ, অনেক আগে থেকেই ক্রিকেটের এসব নিয়ম পরিবর্তনের বিষয়ে কথা উঠেছে। আলোচনা চলছে। লাল কার্ড, ব্যাটের আকার ছোট করে ফেলা কিংবা ডিআরএস সিস্টেমে পরিবর্তন। এসবই ছিল নতুন প্রবর্তিত নিয়মে।

আইসিসির বেধে দেওয়া নতুন নিয়মে ফুটবলের মতো ক্রিকেটেও থাকছে লাল কার্ড। খেলার মাঝে যে কোনো বড় ধরনের অপরাধের জন্য মাঠের আম্পায়ার ইচ্ছে করলেই লাল কার্ড দেখিয়ে বের করে দিতে পারবেন অপরাধী ক্রিকেটারকের। সে ক্ষেত্রে আইসিসির করা নতুন নিয়মে অপরাধ লেভেল-৩ এর মধ্যে পড়লে মাঠ থেকে কিছু সময়ের জন্য ঐ ক্রিকেটারকে বের করে দিতে পারবেন আম্পায়ার।

মাঠের আচরণ লেভেল-৪ হলে ম্যাচের বাকি সময়ের জন্য বাইরে থাকতে হবে ক্রিকেটারকে। এমনকি ব্যাটিং পর্যন্ত করতে পারবেন না। লাল কার্ডের পাশাপাশি থাকছে ডিসিশন রিভিউ সিস্টেমে নতুন পদ্ধতিও। টেস্ট ক্রিকেটে ৮০ ওভার পার করলেই নতুন করে দুটি ডিআরএস পাবে না কোন দল।

এছাড়াও ডিআরএসে এতদিন ‘আম্পায়ার্স কলে’ সিদ্ধান্ত বিপক্ষে রিভিউর কোটা একটি কমলেও আইসিসির করা নতুন নিয়মে থাকছে না সেটি। নতুন নিয়ম অনুসারে ডিআরএসের সিদ্ধান্ত বিপক্ষে গেলেও কমবে না দলের রিভিউ।

এছাড়াও পরিবর্তন এসেছে ব্যাটসম্যানদের ব্যাটের মাপকাঠিতে। ব্যাটের পুরুত্ব কমিয়ে আনা হয়েছে ৬৭ মিলিমিটারে। এছাড়া ব্যাটের প্রান্তসীমা আগে ছিল ৫৫ মিলিমিটার। বর্তমানে নতুন নিয়মে সেটি নির্ধারণ করে দেওয়া হয়েছে ৪০ মিলিমিটারে। প্রস্থে থাকছে ১০৮ মিলিমিটার।

আইসিসি জেনারেল ম্যানেজার- ক্রিকেট, জিওফ অ্যালার্ডিস বলেন, ‘আইসিসি প্লেইং কন্ডিশনে অধিকাংশ পরিবর্তনগুলোই আনা হয়েছে ক্রিকেটের আইনকে ভিত্তি করেই। যেগুলো ইতিমধ্যেই আইসিসি কর্তৃক ঘোষণা দেয়া হয়েছে। আমরা ইতিমধ্যেই সব আম্পায়ারকে নিয়ে ওয়ার্কশপ করেছি। যাতে তারা পরিবর্তনগুলো বুঝতে পারেন। এখন আমরা প্রস্তুত আন্তর্জাতিক ক্রিকেটে পরিবর্তিত নিয়মগুলো কার্যকর করতে।’



Comments

Place for Advertizement
Add