Contact For add

Sun, Oct 15 2017 - 10:19:12 AM +06 প্রচ্ছদ >> স্বাস্থ্য

Depression components in Mushroomবিষণ্নতা কাটানোর উপাদান ব্যাঙের ছাতায়

বিষণ্নতা কাটানোর উপাদান ব্যাঙের ছাতায়

হলি টাইমস রিপোর্ট :

যাদের মানসিক বিষণ্নতার নিরাময় কঠিন, বিজ্ঞানীরা বলছেন ম্যাজিক মাশরুম নামে পরিচিত একধরনের ব্যাঙের ছাতায় ঘোর সৃষ্টিকারী এক রাসায়নিক ব্যবহার করে তাদের চিকিৎসা করা সম্ভব হতে পারে বলে তারা আশাবাদী।সিলোসিবিন নামে এই রাসায়নিক উপাদান মানুষের মস্তিষ্কে একটা মাদকের ঘোর সৃষ্টি করতে পারে যা মস্তিষ্ককে আবার চাঙ্গা করে তুলতে সাহায্য করতে পারে।১৯জন রোগীর ওপর এই উপাদান পরীক্ষা করে দেখেছেন বিজ্ঞানীরা।

এটি ব্যবহারের পর অর্ধেক রোগীর মানসিক বিষণ্নতা কেটে গেছে এবং তারা মস্তিষ্কে একটা পরিবর্তন অনুভব করতে পেরেছেন যা প্রায় পাঁচ সপ্তাহ ধরে স্থায়ী হয়েছে।

তবে লন্ডনে ইম্পেরিয়াল কলেজের বিজ্ঞানীরা রোগীদের ম্যাজিক মাশরুম দিয়ে নিজেদের ওপর চিকিৎসা চালানোর বিরুদ্ধে সতর্ক করে দিয়েছেন।

বিজ্ঞানীরা বলছেন তারা গবেষণায় দেখেছেন সিলোসিবিন রাসায়নিক পদার্থটি মস্তিষ্ককে হালকা করে দেয় এবং মানুষকে মানসিক বিষণ্নতার উপসর্গ থেকে বেরিয়ে আসতে সাহায্য করে।

তবে মস্তিষ্কের ভেতর এটি ঠিক কীভাবে কাজ করে তা এখনও পরিস্কারভাবে জানা যায় নি।

 

বিজ্ঞানীরা বলছেন তারা গবেষণায় দেখেছেন এই সিলোসিবিন মস্তিষ্কের দুটি গুরুত্বপূর্ণ অংশে কাজ করে।

এই অংশ দুটি মস্তিষ্কের মধ্যে ভয় বা উদ্বেগের মত অনুভূতি কীভাবে কাজ করবে তার জন্য দায়ী ।

তবে গবেষণা দলের প্রধান ড: রবিন কারহার্ট-হ্যারিস বলেছেন এখনও আরও বিস্তৃত পরিসরে এই গবেষণা এগিয়ে নিয়ে যাওয়া দরকার।

কিন্তু প্রাথমিক গবেষণার ফলাফল খুবই আশাব্যঞ্জক এবং মানসিক বিষণ্নতার সফল চিকিৎসায় এই সিলোসিবিন কীভাবে ব্যবহার করা হবে সেটাই গবেষণার পরবর্তী ধাপে তারা পরীক্ষা করে দেখবেন।খবর বিবিসির



Comments

Place for Advertizement
Add