Contact For add

Thu, Mar 7 2024 - 3:31:44 PM +06 প্রচ্ছদ >> স্বাস্থ্য

অগ্নিকাণ্ডের দ্বিতীয় সর্বোচ্চ কারণ, ধূমপান রেস্টুরেন্টে ধূমপানের স্থান, মরণ ফাঁদঅগ্নিকাণ্ডের দ্বিতীয় সর্বোচ্চ কারণ, ধূমপান রেস্টুরেন্টে ধূমপানের স্থান, মরণ ফাঁদ

অগ্নিকাণ্ডের দ্বিতীয় সর্বোচ্চ কারণ,  ধূমপান  রেস্টুরেন্টে ধূমপানের স্থান, মরণ ফাঁদ

 করোনার পর হতে ঢাকার রেস্টুরেন্টগুলোর ভিতরে বহুজাতিক সিগারেট কোম্পানির মদদে গড়ে উঠছে ধূমপানের স্থান। যার মূল উদ্দেশ্য নতুন প্রজন্মকে আকৃষ্ট করা এবং সিগারেটকে মানুষের কাছে সহজলভ্য করা। সিগারেট কোম্পানিগুলো টাকা দিয়ে এসব ধূমপানের স্থান করে দেয়। আর মালিকরা টাকার লোভে সেই সুবিধা করে দিচ্ছে। ফলে ধূমপায়ীদের পাশাপাশি অধূমপায়ীরাও এই স্মোকিং জোন থেকে পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে। একইসঙ্গে রেস্টুরেন্টে এ ধরনের স্মোকিং জোন শুধুমাত্র পরোক্ষ ধূমপানেরই কারণ নয় বরং এর ফলে অগ্নিকান্ডের মতো ভয়াবহ ঘটনা ঘটার সম্ভবনা রয়েছে। অনেক এসি রুমের ভিতরে আছে ধূমপানের কক্ষ। রেস্টুরেন্টে এসব ধূমপানের স্থান যেনো মরণ ফাঁদ। জন্য প্রাণ যেতে পারে শত মানুষের। রেস্টুরেন্টে মানুষ স্বাস্থ্যকর খেতে ও বিনোদনের জন্য যায়, সেখানে ভাল ওয়াশরুম, ছোট লাইব্রেরি, বাচ্চাদের খেলার কর্ণার, ব্রেস্টফিডিং কর্নার মতো মানসিক ও স্বাস্থ্য সম্মত বিষয়ক রাখা জরুরি। অথচ এসকল গুরুত্বপুর্ণ বিষয় বাদ দিয়ে সিগারেট কোম্পানির মদদে গড়ে তুলছে ধূমপানে কক্ষ।

আজ বিশ্বসাহিত্য কেন্দ্রের সম্মেলন কক্ষে ‘রেস্টুরেন্টে ধূমপানের জন্য নির্ধারিত স্থান : জনস্বাস্থ্য হুমকিতে’শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তারা এসব কথা বলেন। এইড ফাউন্ডেশন, বাংলাদেশ তামাক বিরোধী জোট, বাংলাদেশ নেটওয়ার্ক ফর টোব্যাকো ট্যাক্স পলিসি (বিএনটিটিপি), ডেভেলপমেন্ট এক্টিভিটিস অব সোসাইটি (ডাস্), গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, মানস, নাটাব, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল (টিসিআরসি) সমন্বিতভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা-মানস এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী। বিশেষজ্ঞ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সাবেক সমন্বয়কারী হোসেন আলী খোন্দকার, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি ক্যান্সার বিশেষ ড. গোলাম মহিউদ্দীন ফারুক, ঢাকা আহসানিয়া মিশনের ডিরেক্টর ইকবাল মাসুদ চৌধুরী, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সভাপতি ও বাংলাদেশ তামাক বিরোধী জোটের ভারপ্রাপ্ত সমন্বয়কারী হেলাল আহমেদ, ডব্লিউবিবি ট্রাস্টের ডিরেক্টর গাউস পিয়ারী, গ্রাম বাংলা উন্নয়ন কমিটির ডিরেক্টর একেএম মাকসুদ ও ভাইটাল স্ট্রাটেজিসের কারিগরি পরামর্শক ফাহিমুল হক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন টিসিআরসি’র প্রজেক্ট কোঅর্ডিনেটর সহযোগী অধ্যাপক বজলুর রহমান এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন ম্যানেজার ফারহানা জামান লিজা। এছাড়া অনুষ্ঠানে ভাইটাল স্ট্রাটেজিসের কারিগরি উপদেষ্টা অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলমসহ তামাক বিরোধী বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা সংশ্লিষ্ট বিষয়ে মতামত ব্যক্ত করেন।

প্রকাশিত গবেষণার ফলাফলে বলা হয়েছে, ঢাকায় ৪০.৭ শতাংশ রেস্টুরেন্টগুলোতে ধূমপানের জন্য নির্ধারিত স্থান রয়েছে। এর মধ্যে ৮.৬ শতাংশ রেস্টুরেন্টে সিগারেট বিক্রি হয়। অথচ এগুলো এক সময় কোথাও ছিলো না। প্রতিনিয়ত তামাক কোম্পানির সহায়তায় এসব স্থান গড়ে তোলা হচ্ছে। উদ্বেগের বিষয় হলো, এসব রেস্টুরেন্টের মধ্যে ২৩.৫ শতাংশ রেস্টুরেন্টে বাচ্চাদের খেলার জোন এবং মাত্র ৪.৯ শতাংশ রেস্টুরেন্টে ব্রেস্টফিডিং কর্নার রয়েছে। ফলে তারাও মারাত্বকভাবে পরোক্ষভাবে ধূমপানের শিকার হচ্ছে।

গবেষণার ফলাফলে আরও বলা হয়েছে, ধূমপানের জন্য নির্ধারিত স্থানে ব্যবহারকারীদের বয়স ১৫ থেকে ১৮ বছর বয়সীদের মধ্যে ৫ শতাংশ এবং ১৮ থেকে ২৫ বছর বয়সীদের মধ্যে ৬০ শতাংশ ব্যবহারকারী পাওয়া গেছে। ফলে রেস্টুরেন্টে ধূমপানের স্থান তরুণদের উদ্দেশ্যে করা হচ্ছে এটাতে কোনো সন্দেহ নেই। অথচ তাদের সুরক্ষায় ৪৫.৫ শতাংশ রেস্টুরেন্টে পর্যাপ্ত অগ্নি নির্বাপক ব্যবস্থা নেই। এ গবেষণার জন্য মোট ৮১টি রেস্টুরেন্ট নির্বাচন করা হয়েছে। যার মধ্যে ৩৩টি রেস্টুরেন্টে ধূমপানের স্থান রয়েছে।

বক্তারা বলেন, ইলেক্ট্রিক শর্টসার্কিটের পর সিগারেট বাংলাদেশে অগ্নিকাণ্ডের ঘটনায় দ্বিতীয় কারণ। ২০২৩ সালে সিগারেটের ফেলে দেওয়া জ্বলন্ত টুকরা থেকে ৪৪১৯টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। যা বিগত ৫ বছরের মধ্যে সর্বোচ্চ। এটি মোট অগ্নিকাণ্ডের ১৬ শতাংশ। এসব অগ্নিকাণ্ডে ক্ষতি হয়েছে ৩৪ কোটি ৬৪ লাখ টাকার বেশি। আর এ অবস্থায় কিছু রেষ্টুরেন্ট মালিকরা রেস্টুরেন্টগুলোকে সিগারেটের অগ্নিকান্ডে ঝুকির ডিপো বানাচ্ছে। রেস্টুরেন্টে যেহেতু রান্না করা হয়, তাই সেখানে একাধিক গ্যাস সিলিন্ডার থাকে। এছাড়াও অধিকাংশ রেষ্টুরেন্ট এসিযুক্ত। এমন স্থানে ধূমপানের জলন্ত সিগারেটের টুকরো নিমিষেই পরিস্থিতি কতটা ভয়াবহ করে তুলতে পারে তার প্রমাণ গত ২৯ ফেব্রুয়ারি ঘটে যাওয়া বেইলি রোডের অগ্নিকান্ড থেকেই পাওয়া যায়।

গবেষণার সুপারিশে বলা হয়েছে, রেস্টুরেন্ট থেকে জননিরাপত্তার জন্য হুমকিস্বরূপ সকল ধূমপানের জন্য নির্ধারিত স্থান তুলে দিতে হবে, রেস্টুরেন্টে জনস্বাস্থ্যকে অগ্রাধিকার দিতে হবে, স্মোকিং জোনের পরিবর্তে ভাল ওয়াশরুম, ছোট লাইব্রেরি, বাচ্চাদের খেলার জায়গাম ব্রেস্টফিডিং কর্নার গড়ে তুলতে আইনী বাধ্যবাধকতায় রাখতে এবং পাবলিক প্লেসে ধূমপানের স্থান না রাখার বিধান স্থানীয় সরকার আইন, তামাক নিয়ন্ত্রণ আইনসহ বিভিন্ন আইনে যুক্ত করার সুপারিশ করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠানের ডাক্তার, তামাক নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ, উন্নয়নকর্মী ও বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।



Comments

Place for Advertizement
Add