Contact For add

Sat, Jan 6 2018 - 3:43:14 PM BDT প্রচ্ছদ >> স্বাস্থ্য

Public health is above allজনস্বাস্থ্য সবার উপরে

জনস্বাস্থ্য সবার উপরে

হলি টাইমস রিপোর্ট :

 

চলছে তামাকচাষ মৌসুম। তামাক কোম্পানিগুলো বিভিন্ন প্রণোদনার মাধ্যমে দেশে তামাক চাষের বিস্তার ঘটাচ্ছে। ফলে খাদ্য উৎপাদন ও পরিবেশের উপর তামাকচাষের নেতিবাচক প্রভাব দিন দিন প্রকট হচ্ছে। বছরের পর বছর রাষ্ট্রের দেয়া ভর্তুকি মূল্যের সার, সেচ, বিদ্যুৎ, কৃষি ঋণ/মূলধন প্রভৃতি সুবিধা ব্যবহার করে কৃষকদের দিয়ে খাদ্য-ফসলের জমিতে তামাক উৎপাদন করিয়ে নিচ্ছে তামাক কোম্পানিগুলো।

পাহাড়ি অঞ্চলে তামাকপাতা প্রক্রিয়াজাতকরণের জন্য চলছে বন উজাড়। ক্রমবর্ধমানহারে গাছ কাটার ফলে পাহাড়ের পরিবেশ ও প্রতিবেশে বিরূপ প্রভাব পড়ছে।

বাড়ছে ভূমিধস। এসব সংকট মোকাবেলায় দ্রুততম সময়ের মধ্যে ২০১৩ সালের সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইনের ১২নং ধারা অনুযায়ী তামাকচাষ নিয়ন্ত্রণ নীতিমালা প্রণয়ণ ও বাস্তবায়ন করতে হবে।
ব্যবসা সম্প্রসারণ এবং নীতিনির্ধারকদের প্রভাবিত করতে তামাক কোম্পানিগুলোর কূটকৌশল ও হস্তক্ষেপ চলছেই।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি) আইবিএ অ্যালামনাই ক্লাবের করপোরেট সদস্য হওয়ার সুযোগ কাজে লাগিয়ে তাদের সিগারেট ব্রান্ডের আলোকে ক্লাবটি সাজিয়ে দিয়েছে। সরকারের নীতিনির্ধারক মহলসহ, করপোরেট এবং প্রভাবশালী ব্যবসায়িক গোষ্ঠীর অনেকেই এই অ্যালামনাই ক্লাবের সদস্য।

এ ধরনের প্রচারণা তামাক নিয়ন্ত্রণ আইনের স্পষ্ট লঙ্ঘন । প্রয়োজনীয় আইন প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে তামাক কোম্পানির এসব কর্মকাণ্ড বন্ধ করতে হবে।

    
    
 



Comments