Contact For add

Thu, Jun 25 2020 - 8:02:24 PM +06 প্রচ্ছদ >> স্বাস্থ্য

National Health Commandকরোনা রোধে ন্যাশনাল হেলথ কমান্ড প্রতিষ্ঠার দাবি

করোনা রোধে ন্যাশনাল হেলথ কমান্ড প্রতিষ্ঠার দাবি
হলি টাইমস ডেস্ক : 
কোভিড ১৯ বিস্তার রোধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ বাস্তবায়নের লক্ষ্যে ন্যাশনাল হেলথ কমান্ড প্রতিষ্ঠা জরুরি। সংক্রামক রোগ নিয়ন্ত্রণ আইনের সাথে অন্যান্য আইন জড়িত থাকায় ন্যাশনাল হেলথ কমান্ডের মাধ্যমে  সমন্বিতভাবে আইনের প্রয়োগ ও বাস্তবায়নের এ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সম্ভব। আজ সেন্টার ফর ল এন্ড পলিসি এফেয়ার্স (সিএলপিএ ট্রাস্ট) এবং আর্ক ফাউন্ডেশন আয়োজিত এক ওয়েবনারে বক্তারা এই অভিমত ব্যক্ত করেন। ওয়েবনারে বক্তব্য রাখেন, ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারী, এমপি গাইবান্ধা-১, ডাঃ গোলাম মহিউদ্দিন ফারুক, প্রকল্প পরিচালক, বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, একেএম মাকসুদ, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, ড. রোমানা হক, নির্বাহী পরিচালক আর্ক ফাউন্ডেশন। এডভোকেট সৈয়দ মাহবুবুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে সংক্রামক রোগ নিয়ন্ত্রণ আইন বিষয়ে গবেষণা উপস্থাপন করেন এডভোকেট কানিজ কান্তা এবং আইনজীবী তামান্না তাবাসুম। 
 
গবেষকদ্বয় বলেন, এ কথা স্বীকার করতে হবে এই দূর্যোগে সাধারণ ছুটিতে বাংলাদেশ উন্নত কল্যাণকর রাষ্ট্রের মতো অনেক পদক্ষেপ গ্রহণ করেছে। কিন্তু সমন্বয় এবং পরিকল্পনার অভাবে সাধারণ ছুটি বা লক ডাউন প্রত্যাশিতভাবে কার্যকর হয়নি। সিএলপিএ ট্রাস্ট-র গবেষণা ও বিশ্লেষনে দেখা যায় লক ডাউন বা সাধারণ ছুটি ক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তরের মতামতকে প্রধান্য দেয়া হয়নি। 
 
সিএলপিএ পরিচালিত গবেষণা জরিপে অংশগ্রহণকারীদের ৭০% পুরুষ এবং ৩০% নারী এবং জরিপে অংশগ্রহনকারীদের বয়স ২৪ হতে ৬০ এর মধ্যে।  জরিপে অংশগ্রহণকারীদের প্রায় ৬২ % নাগরিক করোনা একটি মহামারী, ৩৭% সংক্রামক রোগ এবং ১% অসংক্রামক রোগ মনে করে। করোনা সম্পর্কিত কোন আইন আছে কি না প্রশ্ন করলে ৫৭% মানুষ আছে বলে জানান এবং ৪৩% জানেন না বলে জানান। অধিকাংশ মানুষ প্রায় ৭০% পরিষ্কারভাবে জানে সরকারে ঘোষিত এই ছুটি সাধারণ ছুটি এবং ৩০% মানুষ মনে করছে লক ডাউন ছিল। গবেষণায় অংশগ্রহণকারীদের ৮০% মনে কনের দরিদ্ররা লক ডাউন বা সাধারণ ছুটি মানছে না। করোনা মহামারীর পুর্বে  লক ডাউন সম্পর্কে ৭০% মানুষের কোন ধারণা ছিল না এবং ৩০% ধারণা ছিল বলে জানা যায়। গবেষণায় অংশগ্রহণকারীদের মাঝে ৯৩% মনে সাধারণ ছুটি বা লক ডাউনের পূর্বে নৌ, রেল, সড়ক যোগাযোগ বন্ধ করে দেয়া উচিত ছিল বলেন মনে করেন। 
 
ডা. গোলাম মহিউদ্দিন ফারুক বলেন, সংক্রামক রোগ নিয়ন্ত্রণ আইন অনুসারে স্বাস্থ্য অধিদপ্তরের নেতৃত্ব দেয়ার কথা বলা হয়েছে, কিন্তু বাস্তবে তা হয়নি। তিনি বলেন তৃণমূল হতে জাতীয় পর্যায় পর্যন্ত স্বাস্থ্যসেবার সমন্বয়ের জন্য ন্যাশনাল হেলথ কমান্ড জরুরি।   জনাব একেএম মাকসুদ বলেন, আইনের বাস্তবায়নের লক্ষে আইন প্রণয়ন প্রক্রিয়ায় জনগনকে সম্পৃক্ত করা প্রয়োজন। কোভিড ১৯ কিছু বিশেষ অবস্থার সৃষ্টি করে, গবেষণার মাধ্যমে ঐ বিষয়গুলো তুলে এনে আইনটি সংশোধন করা জরুরি। ড. রোমানা হক বলেন, স্বাস্থ্যসেবাকে বিকেন্দ্রীয়করণ করা উচিত, জেলা ও উপজেলা পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তাদের ক্ষমতায়িত করতে হবে। স্বাস্থ্য সেবায় একটি রেফারেল ব্যবস্থা তৈরি করতে হবে। 
 
ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারি বলেন, স্বাস্থ্যসেবার বিষয়টি স্বাস্থ্য বিশেষ্ণগদের হাতে নেই। স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে স্বাস্থ্য বিশেষ্ণগদের সম্পৃক্ত করতে হবে। সংক্রামক রোগ নিয়ন্ত্রণ আইনের পাশাপাশি অসংক্রামক রোগ নিয়ন্ত্রণের জন্যও আইন করা প্রয়োজন। কেননা তামাক ব্যবহার কোভিড ১৯ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধি করছে। একটি বিষয় প্রথমে অনুধাবন করতে হবে চিকিৎসকরা স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মালিক নয়। কিন্তু স্বাস্থ্যসেবার যে কোন দায় চিকিৎসকদের উপর আসে। সরকারের উচিত সকল বেসরকারী হাসপাতালগুলোর স্বাস্থ্যকর্মীদের তালিকা করে  জাতীয় স্বাস্থ্যসেবার আওতায় নিয়ে আসা এবং কোভিড কালীন সরকার কর্তৃক বেতন প্রদানের ব্যবস্থা করা। 
 
সভায় কোভিড ১৯ এর সময় প্রশাসনিক কার্যক্রমের সমন্বয় সাধন এবং আইনের কার্যকর সংক্রামক নিয়ন্ত্রণ আইন অনুসারে ন্যাশনাল হেলথ কমান্ড গঠন করা, এই মুহুর্তে শুধুমাত্র সংক্রামক আইন দ্বারা অনেক বিষয়গুলো নিয়ন্ত্রণ সম্ভব নয়, তাই ভোক্তা অধিকার সংরক্ষন আইন, দুর্যোগ ব্যবস্থাপনা আইন, বিশেষ ক্ষমতা আইন ইত্যাদি সমন্বিত প্রয়োগের লক্ষ্যে পরিকল্পনা করা, স্বাস্থ্যসেবা ও বাণিজ্যের সাথে জড়িত সকল প্রতিষ্ঠানকে স্বাস্থ্য অধিদপ্তরের Private Facilities Registration  তে নিবন্ধন বাধ্যতামূলক করা, লক ডাউনে আন্তঃজেলা যাতায়াত নিয়ন্ত্রণে জেলায় কোভিড ১৯ সংক্রান্ত স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে। আন্তঃজেলা যাতায়াতে বাংলাদেশ পুলিশের মুভমেন্ট পাস ব্যবস্থা কার্যকর করার সুপারিশ করা হয়। 
 


Comments

Place for Advertizement
Add