Contact For add

Tue, Oct 17 2023 - 11:36:20 AM +06 প্রচ্ছদ >> আন্তর্জাতিক

চীনে পৌঁছেছেন পুতিনচীনে পৌঁছেছেন পুতিন

চীনে পৌঁছেছেন পুতিন
চীন সফরে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটিতে অনুষ্ঠিত বেল্ট অ্যান্ড রোড ফোরামে অংশ নেবেন তিনি। রয়টার্সের খবরে বলা হয়েছে, পুতিন এবং তার সফরসঙ্গীরা মঙ্গলবার সকালে বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছেন। তাকে অভ্যর্থনা জানান চীনের বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েনতাও। 
মঙ্গলবার থেকে চীনে শুরু হওয়া দুই দিনব্যাপী বেল্ট অ্যান্ড রোড ফোরামে ১৩০টিরও বেশি দেশ এবং ৩০টিরও বেশি আন্তর্জাতিক সংস্থা অংশ নেবে। পুতিন এই সম্মেলনে অংশ নেবেন।
সম্মেলনে আমন্ত্রিত অতিথিদের মধ্যে প্রেসিডেন্ট পুতিন তালিকার শীর্ষে রয়েছেন এবং ইউক্রেনে আক্রমণের জেরে আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্নতার মধ্যে পড়ার পর বড় কোনো বৈশ্বিক শক্তিধর দেশে এটিই পুতিনের প্রথম সফর।
বেল্ট অ্যান্ড রোড ফোরামে অংশ নেওয়ার পাশাপাশি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও দেখা করবেন পুতিন। ক্রেমলিন জানিয়েছে, বুধবার এই দুই নেতা বিআরআই ফোরামের ‘সাইডলাইনে’ দেখা করবেন।
রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, বেইজিং জুলাই মাসে পুতিনকে এ আমন্ত্রণ জানিয়েছিল এবং তিনি গত মাসে চীন সফরের বিষয়টি নিশ্চিত করেন। পুতিন সেই সময় বলেন, চীন এবং রাশিয়ার স্বার্থ পুরোপুরি মিলে যায়।


Comments