স্বাস্থ্য
 মাথা প্রতিস্থাপন সফল ভাবে : দাবি বিজ্ঞানীর

হলি টাইমস রিপোর্ট :

শল্যচিকিৎসক সের্গিও কানাভেরোর তরফে অন্তত তেমনই দাবি করা হয়েছে।দীর্ঘ দিন ধরেই কানাভেরো দাবি করছিলেন, এক মানুষের শরীরে অন্য মানুষের মাথা প্রতিস্থাপন করা সম্ভব। কিন্তু ইউরোপ বা আমেরিকার কোনও দেশের সরকারই তাঁকে এমন কোনও পরীক্ষা-নিরীক্ষার সুযোগ দিতে চায়নি। নৈতিক কারণেই এমন পরীক্ষা-নিরীক্ষা করতে দেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দেওয়া হয় অধ্যাপক কানাভেরোকে।

 
 মৃত্যুর ৩০ মিনিট পর শুরু হলো বাইপাস সার্জারি... তারপর

হলি টাইমস রিপোর্ট :

তখনও শুরু হয়নি অস্ত্রোপচার। সবে প্রস্তুতি শুরু করেছেন চিকিৎসকরা। কিন্তু তার আগেই অপারেশন টেবলে অঘটন। বাইপাস সার্জারি হওয়ার কথা ছিল উত্তরপ্রদেশের সরস্বতী দেবীর। কিন্তু তা শুরুর আগেই কার্ডিয়াক অ্যারেস্ট স্তব্ধ করে দিয়েছিল বছর পঞ্চাশের সরস্বতীদেবীর হৃদস্পন্দন। প্রায় ২০ মিনিট মনিটরে শুধুই সরলরেখা। কিন্তু এর পরেও চিকিৎসকদের চেষ্টায় বেঁচে ফিরে এলেন সোনভাদরা জেলার বাসিন্দা সরস্বতীদেবী। যেন একেবারে মৃত্যুর পর জীবন ফিরে পাওয়া।

 
ফর্টিস এসকর্টস হার্ট ইনস্টিটিউটের চিকিৎসকরা বলছেন, এ ঘটনা মিরাকল ছাড়া কিছুই নয়। বাইপাস সার্জারির জন্য সরস্বতী দেবী যখন হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তখনই হার্টে ৯০ শতাংশ ব্লকেজ ছিল তাঁর। ডায়াবেটিসও ছিল। অস্ত্রোপচার শুরুর আগে অপারেশন টেবলেই কার্ডিয়াক অ্যারেস্ট হয়। এরপর পরিস্থিতি ক্রমেই খারাপ হতে থাকে। রক্তচাপ শূন্যতে নেমে যায়। ফর্টিসের অ্যাসোসিয়েট ডিরেক্টর এসএন খন্না জানান, প্রায় ২০ মিনিট কোনও হৃদস্পন্দন ছিল না সরস্বতী দেবীর দেহে। অনেকটা সময় মনিটরে কোনও ওঠা-নামা দেখা যাচ্ছিল না। সঙ্গে সঙ্গেই শুরু করা হয় কার্ডিয়াক মাসাজ এবং ব্লাড পাম্পিং। এ ভাবে ২০ মিনিট কাটানোর পর বাইপাস করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। আরও ১০ মিনিট পর শুরু হয় অস্ত্রোপচার। খবর আনন্দবাজার পত্রিকা।
 
বিনা পয়সায় ডাক্তারি পরীক্ষার জন্য বিশেষ ভাউচার পুরস্কার দেবেন কলোম্বোর পুলিশ

হলি টাইমস রিপোর্ট :

শ্রীলংকার কলোম্বো শহরের পুলিশ বলছে ,অন্য চালকদের প্রতি ভদ্রতা দেখালে এবং রাস্তায় ভালো করে গাড়ি চালালে তারা গাড়ির চালকদের পুরস্কার দেবেন।

ভাল গাড়ি চালকদের খুঁজে বের করতে সম্প্রতি তারা একটি প্রচারণা শুরু করেছেন।

শহরের পুলিশ প্রধান বলছেন, প্রশিক্ষিত পুলিশ শহরের নানা রাস্তায় অবস্থান নেবে।

তারা পুরস্কার পাওয়ার যোগ্য চালকদের খুঁজে বের করে তাদের গাড়িতে একটা স্টিকার লাগিয়ে দেবেন।

কিন্তু বড় পুরস্কারটি হলো এমন চালকদের হাসপাতালে বিনা পয়সায় ডাক্তারি পরীক্ষার জন্য বিশেষ ভাউচার পুরস্কার দেয়া হবে। খবর :বিবিসির ।

 
বিএসএমএমইউ ভিসি আইপিপিএনডব্লিউয়ের সহ-সভাপতি নির্বাচিত

হলি টাইমস রিপোর্ট :

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান নোবেল বিজয়ী পারমাণবিক যুদ্ধ প্রতিরোধ বিষয়ক চিকিৎসকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ফিজিশিয়ানস ফর দ্য প্রিভেনশন অব নিউক্লিয়ার ওয়ারের (আইপিপিএনডব্লিউ) সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন।বুধবার নিউ ইয়র্কে অনুষ্ঠিত আইপিপিএনডব্লিউ’র সম্মেলনের সমাপনী দিনে অধ্যাপক ডা. কামরুল হাসান খানকে সংগঠনটির কেন্দ্রীয় সহ-সভাপতি নির্বাচিত করা হয়।

 
Place for Advertizement
মেডিকেলে ভর্তি : ৫ নম্বর কাটার সিদ্ধান্ত বাতিল চেয়ে রিট

হলি টাইমস রিপোর্ট:

মেডিকেল ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ৫ নম্বর কেটেনেয়ার সিদ্ধান্ত বাতিল চেয়ে রিট আবেদন করেছেন এক আইনজীবী। একই সঙ্গে ৫ নম্বর কেটে নেয়া কেন অবৈধ নয়, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ডেন্টাল কাউন্সিলের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

 
রাগ এবং ঘৃণার প্রকাশ মানুষকে সুখী করে!

হলি টাইমস রিপোর্ট :

মানুষ হাসিখুশি থাকলেই কি সুখী হয়? সাধারণত যেসব মানুষ হাসিখুশি থাকে তাদের সুখী বলে মনে করা হয়।কিন্তু গবেষকরা বলছেন, শুধু হাসিখুশি থাকলেই মানুষ সুখী হয় না। অনেক সময় রাগ এবং ঘৃণা প্রকাশ করেও মানুষ সুখী হতে পারে।নতুন একটি গবেষণায় বলা হয়েছে, মানুষ যখন তার আবেগ এবং ইচ্ছা প্রকাশ করতে পারে তখনই মানুষ সুখী হয়। এ আবেগ কিংবা অনুভূতি সবসময় সুখকর নাও হতে পারে।

 
Place for Advertizement
মেডিকেলে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ২৪ আগস্ট

হলি টাইমস রিপোর্ট :

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএসে ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন আগামী ২৪ আগস্ট বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে শুরু হবে।ভর্তি পরীক্ষার আবেদন করা যাবে আগামী ১৬ সেপ্টেম্বর শনিবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ৩০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত প্রবেশপত্র বিতরণ করা হবে।

 
শিশুদের মধ্যে ডায়াবেটিস রোগ বাড়ছে কেন

হলি টাইমস রিপোর্ট :

ইংল্যান্ডে ছশরও বেশি শিশু কিশোর টাইপ ২ ডায়াবেটিসের জন্য চিকিৎসা নিচ্ছে, এবং এই সংখ্যা দিন দিন আশঙ্কাজনক-ভাবে বাড়ছে।আক্রান্তদের সিংহভাগই দক্ষিণ এশীয় এবং আফ্রিকান বংশোদ্ভূত। কারণ, দারিদ্রের কারণে এসব পরিবারের মধ্যে বাচ্চাদের অস্বাস্থ্যকর খাবার দেওয়ার প্রবণতা অপেক্ষাকৃত বেশী।

 
Feature Right News Image
ওষুধের সাথে সেন্সর !
Feature Right News Image
সেক্সের কারণে পুরুষদেরই হৃদরোগের ঝুঁকি বেশি
Place for Advertizement
বিএসএমএমইউ’র অধীনে এমবিবিএস বিডিএসসহ সব চিকিৎসা কোর্স
বিএসএমএমইউ’র অধীনে এমবিবিএস বিডিএসসহ সব চিকিৎসা কোর্স
ঢাকায় এসে কী শিখলেন ইয়েমেনের চিকিৎসকেরা?
ঢাকায় এসে কী শিখলেন ইয়েমেনের চিকিৎসকেরা?
Place for Advertizement
Place for Advertizement
সুস্থ শিশুর জন্যে ডায়েট করতে হবে হবু পিতাকেও
সুস্থ শিশুর জন্যে ডায়েট করতে হবে হবু পিতাকেও
বিষণ্নতা কাটানোর উপাদান ব্যাঙের ছাতায়
বিষণ্নতা কাটানোর উপাদান ব্যাঙের ছাতায়