আইন
 চিতলমারীতে প্রশাসনের হস্তক্ষেপে ওয়াপদার জমি দখলমুক্ত

বিভাষ দাস,বাগেরহাট প্রতিনিধিঃ
বাগেরহাটের চিতলমারীতে দীর্ঘদিন ধরে দখলে থাকা ওয়াপদার জমি প্রশাসনের হস্তক্ষেপে দখল মুক্ত হয়েছে। স্থানীয় জনসাধারণের দাবির প্রেক্ষিতে ও বাগেরহাট ১ আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীনের নির্দেশে স্থানীয় প্রশাসন সদর ইউনিয়নের কুরমনি ও শুরসাইল এলাকার দখলকৃত জমি উদ্ধার করে প্রকৃত মালিকদের কাছে দখল হস্তান্তর করেছে। মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুসাঈদ, থানা অফিসার ইনচার্জ অনুকুল সরকার, সদর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব শেখ নিজাম উদ্দীন ও ইউপি সদস্য ইব্রাহীম মুন্সী ঘটনা স্থল পরিদর্শন করে জমির প্রকৃত মালিকদের নিকট দখল হস্তান্তর করে।
এলাকাবাসি সূত্রে জানা গেছে, দীর্ঘ প্রায় এক যুগেরও অধিক সময় ধরে স্থানীয় প্রভাশালীদের দখলে থাকা ওয়াপদার জমি উদ্ধারের জন্য কুরমনি ও শুরসাইল গ্রামের জনসাধারণ স্থানীয় সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীনের কাছে আবেদন করে। এ আবেদনের প্রেক্ষিতে শেখ হেলাল উদ্দীন স্থানীয় প্রশাসনকে জমি উদ্ধারের জন্য নির্দেশ প্রদান করে।

 
 শিগগিরই আপিল বিভাগে বিচারপতি নিয়োগ করা হবে

হলি টাইমস রিপোর্ট :
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী  আনিসুল হক বলেছেন, খুব শিগগিরই সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি নিয়োগ করা হবে। সেই সঙ্গে হাইকোর্ট বিভাগেও কিছু বিচারপতি নিয়োগ করা হবে।

আজ মঙ্গলবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে যগ্ম জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের ই-প্রকিউরমেন্ট বিষয়ক ২১ দিনব্যাপী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা শেষে বাইরে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।
তিনি বলেন, ‘এক সময় তিনজন বিচারপতি দিয়েও আপিল বিভাগ  চলেছে। আমি মনে করি যে, আপিল বিভাগ তার কাজের যে লোড সেটার জন্য যে সংখ্যক বিচারপতি প্রয়োজন সেই দিকটা বিবেচনা করে আপিল বিভাগে সেই রকমভাবে বিচারপতি নিয়োগ করা হবে।' কতোদিনের মধ্যে বিচারপতি নিয়োগ দেওয়া হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিচারপতি নিয়োগের প্রক্রিয়া চলতে থাকবে চলতি জানুয়ারি মাস বা আগামী মাসের প্রথম কয়েকদিন। এসময় তিনি জানান, চলতি মাসেই দশম জুডিসিয়াল সার্ভিসের মাধ্যমে নির্বাচিত প্রার্থীদের নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হবে।

 

Contact For add

বারকাউন্সিল এনরোলমেন্ট লিখিত পরীক্ষা ১৪ অক্টোবর

হলি রিপোর্ট : আগামী ১৪ অক্টোবর অনুষ্ঠিত হবে বারকাউন্সিল এনরোলমেন্ট লিখিত পরীক্ষা। যারা গত জুলাই  মাসের ২১ তারিখে অনুষ্ঠিত এমসিকিউ পরীক্ষায় পাস করেছেন তারাই এই পরীক্ষায় অংশ নিতে পারবেন।  এমসিকিউ পরীক্ষায় যে প্রবেশ পত্র ছিল সেটা লিখিত পরীক্ষায় ব্যবহৃত হবে। এর জন্য কোন প্রকার ফি দিতে হবেনা।

 
অমুসলিমদের বিয়ে করতে পারবে তিউনিসিয় নারীরা

 

হলি টাইমস রিপোর্ট :

তিউনিসিয়ায় অমুসলিম পুরুষদের বিয়ে করার বিষয়ে যে নিষেধাজ্ঞা ছিল সেটি তুলে নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

ফলে তিউনিসিয় নারীরা অমুসলিম পুরুষদের বিয়ে করতে আর বাধা রইলো না।

তিউনিসিয়ার প্রেসিডেন্ট বেজি কায়িদ এসেবসির এক মুখপাত্র সরকারের এ সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন।

'স্বামী বেছে নেয়ার ক্ষেত্রে স্বাধীনতা' অর্জন করায় নারীদের অভিনন্দনও জানিয়েছেন তিনি। খবর বিবিসির।

এতদিন পর্যন্ত অমুসলিম কোনো পুরুষ কোনো তিউনিসীয় মুসলিম নারীকে বিয়ে করতে চাইলে তাকে ধর্মান্তরিত হয়ে মুসলমান হতে হতো এবং ধর্মান্তরিত হওয়ার প্রমাণ হিসেবে কর্তৃপক্ষের কাছে একটি সার্টিফিকেটও জমা দিতে হতো।

তিউনিসিয়ার ৯৯ শতাংশ মানুষ মুসলিম।

 
Place for Advertizement
ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে সরকার

হলি টাইমস রিপোর্ট :

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ নেওয়ার বিষয়ে সংসদে প্রস্তাব গৃহীত হয়েছে। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল সংসদের কার্যপ্রণালী বিধির ১৪৭ ধারায় ওই প্রস্তাব উত্থাপন করেন। দীর্ঘ ৫ ঘণ্টা আলোচনা শেষে প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।
প্রস্তাবটির ওপর আলোচনার সময় সংসদ সদস্যরা প্রধান বিচারপতির কঠোর সমালোচনা করেন। এসময় তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে তদন্তের দাবিও তোলা হয়। আইনমন্ত্রী তার বক্তব্যে এ বিষয়টি নিয়ে আইনি পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেন। তিনি বলেন, ‘দিস জাজমেন্ট উইল নট গো উইদাউট লিগ্যাল চ্যালেঞ্জ। আমি সংসদে জানাতে চাই— এই আইনি প্রক্রিয়া শুরু হয়েছে।’
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রস্তাবের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদসহ ১৮ জন সংসদ সদস্য বক্তব্য রাখেন।

 
মানবসেতুতে হাঁটা চেয়ারম্যানের জামিন বেআইনি : হাইকোর্ট

হলি টাইমস রিপোর্ট :

স্কুল শিক্ষার্থীদের তৈরি ‘মানবসেতু’র ওপর দিয়ে হেঁটে তুমুল সমালোচিত চাঁদপুরের হাইমচর উপজেলা চেয়ারম্যানের জামিনের বিষয়ে হাইকোর্ট বলেছেন, আমাদের বলতে কোনো দ্বিধা নেই যে, শিশু আদালতের বিচারক বেআইনিভাবে ওই চেয়ারম্যানের জামিন মঞ্জুর করেছেন।

হাইকোর্ট বলেন, ১৭ ধারায় বলা হয়েছে ‘আইনের সহিত সংঘাতে জড়িত শিশু বা আইনের সংস্পর্শে আসা শিশু কোনো মামলায় জড়িত থাকিলে, যে কোনো আইনের অধীনেই হউক না কেন, উক্ত মামলা বিচারের এখতিয়ার কেবল শিশু আদালতের থাকিবে।’ অর্থাৎ শিশু আদালতের বিচারক আইনের এই ধারাটি ভুলভাবে ব্যাখ্যা করেছেন।

 
Place for Advertizement
ধর্ষণের বিচার দ্রুত করা হবে : আইনমন্ত্রী

হলি টাইমস রিপোর্ট :

এখন থেকে যেকোনো ধর্ষণের ঘটনা ঘটলে দ্রুততার সঙ্গে বিচারকাজ শুরু হবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।সম্প্রতি বাসের ভেতর রূপাকে ধর্ষণের ঘটনা উল্লেখ করে তিনি বলেন, ‘আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার পরপরই দ্রুততার সঙ্গে বিচারকাজ শুরু হবে।’

মঙ্গলবার দুপুরে নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

 
রানা প্লাজার রানার প্রথম দণ্ড

হলি টাইমস রিপোর্ট :

সম্পদের হিসাব দাখিল না করায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় রানা প্লাজার মালিক সোহেল রানার তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের দণ্ড দেয়া হয়েছে।
মঙ্গলবার দুপুরে ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক কে এম ইমরুল কায়েস এ রায় ঘোষণা করেন।

 
Feature Right News Image
আদালতে খালেদা
Feature Right News Image
টাকার জন্য লাশ আটকে রাখা যাবে না : হাইকোর্ট
Place for Advertizement
ছয় মাসের মধ্যে মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলা নিষ্পত্তির নির্দেশ
ছয় মাসের মধ্যে মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলা নিষ্পত্তির নির্দেশ
রংপুরে ২ হাজার জনকে আসামি করে মামলা
রংপুরে ২ হাজার জনকে আসামি করে মামলা
Place for Advertizement
Place for Advertizement
ক্যামব্রিজ শিক্ষার্থী হত্যায় দুই রংমিস্ত্রির মৃত্যুদণ্ড
ক্যামব্রিজ শিক্ষার্থী হত্যায় দুই রংমিস্ত্রির মৃত্যুদণ্ড
প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা মামলায় ১১জনের ২০বছর জেল
প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা মামলায় ১১জনের ২০বছর জেল