Contact For add

Sun, Dec 17 2017 - 8:07:57 PM BDT প্রচ্ছদ >> তথ্যপ্রযুক্তি

One Taka SIM ! How Fraud১ টাকায় সিম ! কতটা প্রতারণা

১ টাকায় সিম ! কতটা প্রতারণা

হলি টাইমস রিপোর্ট :

মাত্র এক টাকায় সিম। সঙ্গে ফ্রি পাবেন একটি টিশার্ট। শুধু তাই-ই নয়, ২০ জিবি ইন্টারেনেট ও সর্ব নিম্ন কলরেট। এই চটকদার বিজ্ঞাপন দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করে রাস্তা-ঘাটে সিম বিক্রি করছে সেল ফোন অপারেট কোম্পানি রবি’র সিম বিক্রিতারা।

এই বিজ্ঞাপন দেখে আপনি যখন সিম কিনতে যাবেন তখন কিন্তু মুখটা গোমড়া হয়ে যাবে। কারণ তখন আপনাকে ছোট্ট একটি শর্তের কথা বলা হবে। বিজ্ঞাপনের এক্কেবারে নিচে আপনার চোখের পাওয়ার কম হলে মাইক্রোস্কোপ দিয়ে  দেখতে হবে ওই  শর্ত প্রযোজ্য লেখাটি।

মৎস ভবনের মোর এলাকায় রমনা  পার্কের যে গেটটা রয়েছে ঠিক ওখানেই একটি রবি মার্কা বড় ছাতা টানিয়ে বিক্রি করা হচ্ছে ১ টাকা দামের সিম। সাদা কাগজে বড় বড় কালো কালির রংয়ে লেখা ওই বিজ্ঞাপন দেখে পার্কে ঘুরতে আসা মারুফ হোসেন এগিয়ে গেলেন সিম কিনতে। তার ন্যাশনাল আইডি কার্ডের যে ক্ষমতা বা সীমানা রয়েছে তাতে আরো দুটো সিম তিনি কিনতে পারবেন। ২ টাকার একটি নোট দিয়ে তিনি দুইটি সিম চেয়ে পড়লেন বিপাকে। বিক্রেতা মুচকি হেসে বললেন , ভাই প্রতি সিমে ১০৪ টাকা রিচার্জ ফি লাগবে। কিন্তু কেন ? প্রম্ন ছুড়ে দিলেন মি: মারুফ। ভাসমান সিম বিক্রেতা রফিক বললেন (অনুরোধে আসল নাম প্রকাশ করা হলোনা) এটা কোম্পানির নিয়ম। শর্ত দেওয়া আছে। পুরাটাই মাথা নষ্ট অফার।

ফট করে, মারুফ হোসেন বলেই ফেললেন এটা প্রতারণা। কিছুটা রাগে গজমজ করতে করতে আরো বললেন, সাধারণ পাবলিককে বোকা বানানো হচ্ছে। এত ছোট করে শর্ত প্রযোজ্য লিখে এই প্রতারনাটা না করলেই পারতো রবি।

আসলে এটা কতোটা প্রতারণা। ঠিক ততটা প্রতারণা বলা যাবেনা, বললেন অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম। তার মতে, এটা প্রতারণা নয়, বিজ্ঞাপনের কৌশল। তবে সাধারণ মানুষ বিভ্রান্ত হয় এমন কিছু কিন্তু আইনে প্রতারণা হিসেবেই গণ্য করা হয়। অ্যাডভোকেট মারুফ মোর্শেদ রানাও বলেছেন একই কথা। খুবই ছোট করে লেখা , শর্ত প্রযোজ্য কথাটা চাতুরিপূর্ণ। এটা হতে পারে বিক্রির কৌশল। কিন্তু এমন কৌশল অবলম্বন করাও প্রতারনার মধ্যে পড়ে। তবে বিপনন ‍বা মার্কেটিং আইনে এর বিরুদ্ধে তেমন কিছু উল্লেখ নেই। যার সুবিধা পাচ্ছে ব্যবসায়ীরা। আবার ভোক্তা সংরক্ষণ আইনে এর উল্লেখ আছে। তবে অনেক ক্ষেত্রেই আইনের প্রয়োগ খুবই কম।

সাধারণ ক্রেতা সাইফুল ইসলামের আইন সম্পর্কে কোন ধারনা নেই । তবুও তিনি মনে করেন, এটা একধরনের প্রতারনা। কারন খুব সহজে “শর্ত প্রযোজ্য” কথাটা চোখে পড়েনা যতটা ওই বড় বড় লেখাটা পড়ে। বিক্রির ক্ষেত্রে এই বিষয়গুলোতে মোবাইল অপারেট কোম্পানিগুলোকে আরো দৃষ্টি দেওয়া উচিৎ বলে মনে করেন তিনি। যার  প্রয়োজন সে তো সিম কিনবেই , তাতে এই অপকৌশলের কোন প্রয়োজন নেই।



Comments