Contact For add

Thu, Oct 12 2023 - 2:59:33 PM +06 প্রচ্ছদ >> তথ্যপ্রযুক্তি

থাকছেনা পাসওয়ার্ড, গুগলে এখন দিতে হবে পাসকিথাকছেনা পাসওয়ার্ড, গুগলে এখন দিতে হবে পাসকি

থাকছেনা পাসওয়ার্ড, গুগলে এখন দিতে হবে পাসকি
গুগলে যে আর পাসওয়ার্ড থাকছে না তা অনেকদিন আগেই ঘোষণা করেছিল সংস্থাটি। তার পরিবর্তে আসছে পাসকি। এবার পাসওয়ার্ডের বদলে ব্যবহারকারীদের গুগল অ্যাকাউন্টে ডিফল্ট সাইন-ইন প্রক্রিয়ার জন্য পাসকি ব্যবহার করতে হবে। পাসকি ফিচারটি বাই ডিফল্ট তাদের অ্যাকাউন্টে পৌঁছে যাবে। অর্থাৎ অ্যাকাউন্ট সেটিংস থেকে এর সেটআপ প্রক্রিয়াটি ব্যবহারকারীদের ম্যানুয়ালি সার্চ করতে হবে না।
মূলত পাসওয়ার্ডের থেকে পাসকি অনেক বেশি সুরক্ষিত এবং তা ব্যবহারও সুবিধাজনক। পাসকিগুলো ব্যবহারকারীদের বিভিন্ন গুগল অ্যাপে লগইন করতে দেয় এবং ওয়েবসাইটগুলোতে ঢুঁ মারতে দেয় বায়োমেট্রিক সেন্সর (ফেশিয়াল রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট), প্যাটার্ন, পিনের মাধ্যমে। অর্থাৎ গুগল ব্যবহারকারীদের এবার লগইন করতে আর পাসওয়ার্ড মনে রাখতে হবে না।
তবে যদি আপনি এখনই পাসকি ব্যবহার করতে না চান তাহলেও কোনো সমস্যা নেই। আগের মতোই পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন। একেবারেই পাসওয়ার্ড বাদ হচ্ছে না এখনই। চাইলে আগের মতোই প্রথাগত পাসওয়ার্ড ব্যবহার করে অ্যাকাউন্টে লগইন করতে পারবেন। অর্থাৎ পাসওয়ার্ড নাকি পাসকি ব্যবহার করবেন, তা বেছে নেওয়ার দায়িত্বভারটাও ব্যবহারকারীদের হাতেই তুলে দিয়েছে গুগল।
 
যেভাবে আপনার গুগল অ্যাকাউন্টে পাসকি সেট আপ করবেন
 
>> এজন্য আপনাকে প্রথমেই যেতে হবে g.co/passkeys-এ।
>> যদি অ্যান্ড্রয়েড ফোনে সাইন-ইন করে রাখেন, সেক্ষেত্রে পাসকি রেজিস্টার করা হতে পারে অটোমেটিক্যালি।
>> পাসকি ব্যবহার করার জন্য আপনাকে ‘ইউজ পাসকি’ অপশনে ট্যাপ করতে হবে। আবার পাসকি ব্যবহার করতে আপনাকে ট্যাপ করতে হবে ‘ক্রিয়েট অ্যা পাসকি’ অপশনে।
ইউটিউব থেকে শুরু করে সার্চ, ম্যাপ, নাও, উবর এবং ইবে-র মতো গুগল অ্যাপগুলো এরই মধ্যেই তাদের প্ল্যাটফর্মে পাসকি চালু করেছে। ইউটিউবও খুব শিগগির পাসকি সাপোর্ট করবে বলে জানা গিয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া


Comments