Contact For add

Tue, Feb 14 2017 - 12:00:00 AM +06 প্রচ্ছদ >> তথ্যপ্রযুক্তি

Torrent is being removed from Google search engine!গুগল সার্চ ইঞ্জিন থেকেসরিয়ে দেওয়া হচ্ছে ‘টরেন্ট’-কে !

গুগল সার্চ ইঞ্জিন থেকেসরিয়ে দেওয়া হচ্ছে ‘টরেন্ট’-কে !

হলি টাইমস রিপোর্ট :

টরেন্ট নিয়ে মাথাব্যাথার শেষ নেই। মাঝখানে বিধিনিষেধে এমন কড়াকড়ি হয়েছিল যে কিকঅ্যাস টরেন্ট-এর মালিককে গ্রেফতারও করা হয়েছিল। গত বছরের মাঝামাঝি সময় থেকেই টরেন্টকে একাধিকবার ইন্টারনেট দুনিয়া থেকে নির্মূলের চেষ্টা চলেছে। কিন্তু, লাভ হয়নি। বিশ্বজুড়ে ফ্রি-ডাউনলোডে টরেন্টের জনপ্রিয়তা এমনই একটা স্তরে পৌঁছে গিয়েছে যে, নেটিজেনরা এই বিধিনিষেধকে আমলই দিচ্ছে না। যেসব টরেন্ট সাইটকে নিষিদ্ধ করা হয়েছে, তার বদলে এখন সেখানে এসে গিয়েছে প্রক্সি সার্ভার। টরেন্ট ব্যবহারকারীরা সেখান থেকেই ফ্রি-ডাউনলোড করে নিচ্ছেন।  

ইন্টারনেটে ‘পাইরেসি’-র রমরমা নিয়ে দীর্ঘদিন ধরেই তর্ক-বিতর্ক চলছে। টরেন্টকে রুখতে না পেরে ইতিমধ্যেই এই আক্রমণের নিশানায় দাঁড় করানো হয়েছে ইন্টারনেটের সার্চ ইঞ্জিনগুলিকে। যার মধ্যে নাম আছে গুগল থেকে শুরু করে বিং, ইয়াহুর। হলিউড দীর্ঘদিন ধরেই গুগলের বিরুদ্ধে ‘পাইরেসি’-কে মদত দেওয়ারও অভিযোগ তুলেছে। যদিও, গুগুল বরাবরই জানিয়ে এসেছে ‘অ্যান্টি পাইরেসি’-তাদের নীতি। কিন্তু, হলিউডের প্রশ্ন— ‘অ্যান্টি পাইরেসি’ গুগলের নীতি হলে টরেন্ট কী করে সেখানে পাওয়া যাচ্ছে? এই নিয়ে সম্প্রতি ব্রিটেনের ‘ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিস’-এর তত্ত্বাবধানে একটি বৈঠকও হয়। যেখানে গুগল ছাড়াও উপস্থিত ছিল ইয়াহু, বিং এবং হলিউডের প্রতিনিধি দল।

এই বৈঠকেই গুগল জানিয়ে দিয়েছে, খুব শিগগিরই তাদের সার্চ ইঞ্জিনে নিষিদ্ধ ঘোষণা করা হচ্ছে টরেন্টকে। 


এর মানে গুগলে গিয়ে কেউ ‘টরেন্ট’ শব্দটি লিখলে কিছু পাবেন না। সার্চ ইঞ্জিন থেকে ‘টরেন্ট’-কে সরিয়ে দেওয়াটা চাট্টিখানি কথা নয় বলেও বৈঠকে দাবি করেছে গুগল। কারণ, এর জন্য সার্চ ইঞ্জিনের কিছু সফটওয়্যারগত পরিবর্তন করতে হবে। কিন্তু, এই পরিবর্তনের ফলে সার্চ ইঞ্জিনের কার্যকরিতায় প্রভাব পড়তে পারে। সুতরাং, খুব হিসেব কষে এই কাজ করতে হবে। এর জন্য অন্য সার্চ ইঞ্জিনগুলোরও সাহায্য নিতে হবে বলে জানিয়ে দিয়েছে গুগল। বলতে গেলে, প্রতিটি সার্চ ইঞ্জিনকেই যৌথভাবে এই কাজটি করতে হবে বলে তারা বৈঠকে জানিয়ে দিয়েছে। 

গুগল না হয় ‘অ্যান্টি পাইরেসি’ ভাবমূর্তি উজ্জ্বল রাখতে এই পদক্ষেপ নিতে চলেছে, কিন্তু, যেসব নেটিজেন টরেন্টের সুবাদে যখন-তখন যে কোনও সিনেমা থেকে শুরু করে বই, গান, গবেষণার বিভিন্ন অডিও-ভিডিও ফ্রি-ডাউনলোড করে নিতেন, তাঁদের কী হবে? সূত্র:এবেলার

 



Comments

Place for Advertizement
Add